গাভী বিক্রি না কন্যাদান?

প্রকাশঃ মার্চ ১, ২০১৭ সময়ঃ ১১:৫৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৬ পূর্বাহ্ণ

lakhsmi 01

সকালের নাস্তার পর তেল মালিশ, পুকুরে গলা ডুবিয়ে গোসল। ডাঙায় উঠলেই রাজকীয় আপ্যায়ন, ছবি তোলার বায়না, দর্শনার্থীদের ভীড়। সিনেমার কোন তারকার জীবনের একটা দিন নয়, ভারতের হরিয়ানার ‘মুরাহ  খামারের’ পাঁচ বছর বয়সী সুন্দরী গাভী লক্ষ্মীর গল্প এটা।

রাত তিনটা বাজে তখন। পুরো গ্রাম গভীর ঘুমে আচ্ছন্ন। পাহাড়ের পাদদেশ বেয়ে ছোট্ট একটা মেঠোপথ এঁকেবেঁকে গেছে গোলপুকুরের দিকে। পুকুরের নিস্তব্ধ পানিতে প্রতিফলিত হয় চাঁদ তারা খচিত রাতের আকাশ। উগ্র জোছনা দেখে মনে হতে পারে এই বুঝি কোন ডানাকাটা পরী নেমে আসবে ধরণীর বুকে।

এতো রাতেও একটি বাড়িতে জ্বলছে আলো। বিমলা দেবী সেবা করছেন লক্ষ্মীর। সে এখন ১০ মাসের গর্ভবতী। বিমলার কাছে লক্ষ্মী নিছক কোন গরু নয়, বরং নিজের কন্যার মতো। লক্ষ্মীকে রাতে খাওাতে হবে ভালমন্দ। তাই বিমলা ময়দা, ঘি, গম, ভুষি, ছোলার মিশ্রণ তৈরি করছেন। সাথে আছে কুঁচিকুঁচি করে কাটা কলা আর আপেল।

‘এই খাবারটা লক্ষ্মী আর তার নবাগত সন্তানের জন খুব উপকারী। ওর দুধ ঘন হবে আর দোহাতেও সুবিধা হবে’ বলেন বিমলা। ছোটবেলা থেকে লক্ষ্মীকে বুকেপিঠে বড় করেছে বিমলা আর স্বামী কাপুর সিং। তাইতো ওর প্রতি মায়া মারাত্মক পরিমানে বেশি এই দম্পতির।

লক্ষ্মীকে একটা সামান্য গাভী বলা আর মার্সেডিস বেঞ্জকে সামান্য গাড়ি বলা একই। যদি দুইয়ের দামের মাঝে বিস্তর ফারাক। তবে বিমলাদের কাছে লক্ষ্মী একটা মার্সেডিস বেঞ্জের চেয়ে কোন অংশে কম মূল্যবান নয়।

বাচ্চা জন্ম দেয়ার পরপরই লক্ষ্মী চলে যাবে নতুন ঘরে। অন্ধ্র প্রদেশের হনুমান জংশন শহরের জমিদার রাজিব সরপাঞ্চ তাকে কিনে নিয়েছে। মূল্য আকাশছোঁয়া। ২৫ লাখ। এ গ্রামে এতো দামে কোন গরু এর আগে বিক্রি হয়নি। বিমলা আর কাপুরের কাছে এ যেন সোনায় সোহাগা।

‘লক্ষ্মী আমাদের ঘরে দেবী লক্ষ্মীর মতো সৌভাগ্য নিয়ে এসেছে। তিন বছর আগে আড়াই লাখ রুপি দিয়ে ওকে কিনেছিলাম পাশের বাড়ির অনিলের কাছে থেকে। ওকে বিক্রি করে আমাদের বেশ লাভ হয়েছে। তবে ভালবাসার মূল্য কখনই টাকা দিয়ে পরিশোধ করা যায় না। লক্ষ্মীকে আমরা মেয়ের মতো ভালবেসেছি’ কান্না জড়ানো কণ্ঠে বলেন কাপুর সিং।

লক্ষ্মীর চড়া দামে বিক্রি হবার খবর চাউর হয়ে গেছে আশেপাশের গ্রামগুলোতেও। রহতাকের কংগ্রেস দলীয় এমপি ভুপেন্দর সিং এক টুইটার বার্তায় লেখেন, ‘লক্ষ্মী, হরিয়ানার মুরাহ প্রজাতির একটি গাভী রেকর্ডসংখ্যক ২৫ লাখ রুপিতে বিক্রি হয়েছে। আপনারা তো জানেনই, হরিয়ানায় দুধ আর দই ছাড়া এক বেলার খাবারও পরিবেশন করা হয় না’।

লক্ষ্মীর বিদায়ে হয়তো কাঁদবেন কাপুর সিং আর বিমলা দেবী। কন্যাদানের মতই আবেগে আপ্লুত হবেন এই দম্পতি।

প্রতিক্ষণ/এডি/নাজমুল

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G